Sunday, 24 August 2014

কিভাবে ইংরেজি তে পারদর্শী হবেন ?

ইংরেজি বিশ্বের প্রথম স্থান অধিকারী ভাষা। বিশ্বের প্রতিটি মানুষের মাঝে যে দারুন প্রবনতা কাজ করে তা হল দুইটি ভাষা শিখলেই তার মধ্যে ইংরেজি থাকছে। বর্তমানে  বিশ্বের সাথে যোগাযোগ করার ভাষা কোনটি জানতে চাইলে সবাই একযোগে বলবেন ইংরেজির কথা। কারন এটি আন্তর্জাতিক ভাষা।
যারা ইংরেজিতে শিশু বয়স থেকেই কথা বলা শুরু করেছে তারা এই ঝামেলা বোঝার কথা নয়। তাই যারা ট্রান্সলেশন ভিত্তিক ইংরেজি শিখেন তারাই যত সমস্যার মধ্যে পড়েন। আমাদের শিক্ষা প্রক্রিয়ায় যেভাবে ইংরেজি শেখানো হয় তাতে ইংরেজি হয়ত আমরা জানি টুকিটাকি বলতে কিংবা লিখতে কন্তু শুনতে কি পারি?

আপনি নিজে চিন্তা করে দেখুন তো বিবিসি কিংবা সি এন এন এর নিউজ শুনে কিছু বোঝেন কি না? যদি বোঝেন তবে আপনি ইংরেজি লিখতে পড়তে বলতে এবং শুনতে পারেন। আর যদি তা না হয় তবে আপনি ইংরেজি শোনা কিংবা শুনে বুঝতে পারেন না।
কিন্তু কেন? এর কারন স্বাভাবিক। আমরা যে উচ্চারনে কথা বলি মানে ইংলিশ বলি তা একটি নতুন আঞ্চলিক ইংরেজি। এই যেমন এশিয়ান ইংলিশ। এর কারন আমাদের এশিয়ান নাগরিকের বেশিরভাগ একই উচ্ছারনে আমরা কথা বলি। যার জন্য আমাদের কে IELTS - International English Language Testing System কোর্স করতে হয়।
এই কোর্সে সত্যিকারের ইংলিশ কেমন তা শুনে বোঝার একটা টেষ্ট দিতে হয়। কেউ যদি সেটা ভাল করে তবে তাকে ইংরেজি জ্ঞান সম্পন্ন মনে করা হয়। কিন্তু আমাদের উচ্চারন পরিবর্তন খুব বেশি হয় না। তাই কিভাবে আপনি এই সমস্যা থেকেও মুক্তি পাবেন তা নিচের বিষয় গুলো খেয়াল করলে বুঝতে পারবেন।
  • বেশি বেশি ইংরেজি শোনাঃ বেশির ভাগ ক্ষেত্রে বিবিসি, আলজাজিরা, সিএন এন নিউজ শোনা কিংবা দেখা। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস এই ব্যাপারে অনেক কার্যকরি।
  • ইংরেজি গান শোনাঃ ইংরেজি গান শোনার ব্যপারে অনেক লাভ হয়। গানের মুল ব্যাপারটি ধরতে পারলে অনেক সুবিধা হয়। ধীরে ধীরে ইংরেজির কঠিন উচ্ছারন সহজ হয়ে যায়।
  • বাসায় ইংরেজি চর্চাঃ নিজেদের মধ্যে চর্চা অনেক বেশি কার্যকরি। তবে শুনে তারপর চর্চা করলে অনেক বেশি সুফল পাবেন।
বিবিসি  জানালা কিংবা আরো বেশ কিছু সিডি বাজারে  পাওয়া যায় যেগুলো শুনে অনেক দ্রুত ইংরেজি শেখা যায়।

1 comment: