কিভাবে ইনফো – Kivabe Info

Monday 4 December 2017

চুল পড়া বন্ধ করা যায় কিভাবে?

স্বাভাবিক জীবন যাপনে চুল পড়া একটি মানসিক নির্যাতনের মতন। মনে দিন দিন অশান্তি নেমে আসে। চুল থাকলে কিছু চুল পড়বেই। যেমন দিনে ১০০টি পর্যন্ত চুল সবারই পড়ে, গোসলের সময় কিংবা এমনিতেও। এ ধরনের চুল পড়া নিয়ে চিন্তা করার কোন মানে হয় না। সারা জীবনেও টাক মাথা হবে না। কিন্তু যদি এর চেয়ে বেশি পড়ে, কারনে অকারনে চুল পড়ে তাহলে তার জন্য সতর্ক হওয়া জরুরী। চুল থাকতে চুলের মর্যাদা আমরা অনেকেই দেই না। যেমন দেই না দাঁতের বেলায়। তবে কিভাবে চুল পড়া বন্ধ করা যায় তা নিয়ে আজ কিছু বিষয় আলোচনা করছি। হয়ত কাজে লেগে যাবে। এমনিতেও চুলের যত্ম নিতে কিছু ব্যাপার অনুসরন করা উচিৎ।

চুল পড়া বন্ধ করা (প্রাথমিক চিকিৎসা নিন)-

চুল পড়া বন্ধ করা খুবই জরুরী কাজ। এর জন্য যদি সারা দিনে ১০০ এর বেশি পরিমানে চুল পড়া নজরে আসে তখনি কোন একজন চিকিৎসকের কাছে গিয়ে পরামর্স নেয়া উচিৎ। চিকিৎসা নিতে গেলে শুরুর দিকে কোন রেজিষ্টার্ড ডক্টর দেখানো ভালো। অনেকেই আবার হেয়ার ট্রান্সপ্লান্ট সেন্টারের দ্বারস্থ হন। আমার মতে শুরুর দিকে সেসব স্থানে না যাওয়া উত্তম।
চিকিৎসার জন্য ডাক্তার সাধারনত ভিটামিন ই বা অন্যান্য কিছু ট্রিটমেন্ট দিতে পারেন। সেগুলো পালন করা উচিৎ। এছাড়া ডাক্তারকে আপনার ব্যক্তিগত বিষয়ে আরো বেশি কিছু তথ্য জানানো উচিৎ-
  •  আপনি বর্তমানে কোন শক্তিশালী এন্টিবায়োটিক ঔষধ নিচ্ছেন কি না
  • কেমন পানি পান করেন
  • স্মোক করেন কি না
  • শরীরের অন্যান্য কোন অংগ অস্বাভাবিকভাবে পরিবর্তন হচ্ছে কি না
  • অস্বাভাবিক যে কোন শারীরিক দিক জানানো উচিৎ। তার কারন অনেক সময় ক্যান্সার বা অন্যান্য দুরারোগ্য রোগের প্রাথমিক লক্ষণ চুল পড়া হতে পারে। চুল পড়া বন্ধে চিকিৎসা না করে সেসব জটিল রোগকে আমলে নিতে হতে পারে।

চুল পড়া বন্ধ করা (ব্যক্তিগত পরিচর্যামূলক পদক্ষেপ নিন)-

১)চুল পড়া প্রতিরোধী খাবার খানঃ

পুষ্টিহীনতা চুল পড়া বাড়িয়ে দেয়। তাই চুল পড়া বন্ধ করতে পুষ্টি যুক্ত খারাব জরুরী। চুল পড়া প্রতিরোধী খাবার খান।
লাল, হলুদ আর কমলা রংগের ফল মুল শাকসব্জী খান। যেমন গাজর, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু খেতে পারেন। ভিটামিন এ আছে এসব খাবারে। ভিটামিন এ শরীরের কোষ বৃদ্ধি করে, তাছাড়া হেয়ার ফলিকলও বাড়ায়।
চর্বিযুক্ত মাছ খান। পাঙ্গাস মাসে প্রচুর চর্বি আছে। ওমেগা-৩ ফ্যাটি এসিড আছে এমন মাছ খেতে পারেন।
ভিটামিন বি৫ এবং বি৭ যুক্ত খাবার খান। বি৫ মাথার দিকে রক্ত চলাচলে কার্যকরী ভুমিকা নেয়। ভিটামিন বি৭ চুল বাড়তে সাহায্য করে। দুধ ডিম মুরগীর মাংশ ভিটামিন ব৭ সম্মৃদ্ধ খাবার।

২)প্রচুর পানি পান করুনঃ

কমপক্ষে প্রতিদিন ৮গ্লাস পানি খান। প্রচুর পানি খাওয়া আপনার শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে। পানি খাওয়া অনেক সময় চা বা কফির জন্য বিঘ্নিত হয়। তাই চা কফি থেকে বিরত থাকা উচিৎ। তবে মিস্টি কম বা মিষ্টি ছাড়া যে কোন জুস পান করতে পারেন।

৩)দুশ্চিন্তা বন্ধ করুনঃ

যে কোন কারনে প্রচুর দুশ্চিন্তা হলে তা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। বেশি দুশ্চিন্তা করলে চুল পড়ে। চুল পড়া নিয়ে যদি দুশ্চিন্তার কারন হয় তবে তার সোজা চিকিৎসা শুরু করুন। তবু দুশ্চিন্তা করা বন্ধ করুন।

No comments:

Post a Comment